আকাশে চাঁদ, কাল থেকে রোজা

আকাশে চাঁদ, কাল থেকে রোজা

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক: দেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামীকাল থেকে মুসলমানদের সিয়াম সাধনার মাস পবিত্র রমজান শুরু হচ্ছে।

সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের দীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগে ফোন করে ফাউন্ডেশনের মানিকগঞ্জ, শরীয়তপুর ও হবিগঞ্জসহ বিভিন্ন জেলার উপ-পরিচালক চাঁদ দেখা যাওয়ার সংবাদ জানান।

কিছুক্ষণের মধ্যে চাঁদ দেখার সংবাদ আনুষ্ঠানিকভাবে জানাবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এর আগে চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আজ থেকে রমজান শুরু হয়েছে।

আজ রাতেই এশার নামাজের পর ২০ রাকাত বিশিষ্ট তারাবিহ নামাজ শুরু হবে। রোজা রাখতে শেষ রাতে সেহরি করবেন মুসলমানরা। রোজার প্রথম দিন ঢাকায় সেহরির শেষ সময় রাত ৪টা ৫১ মিনিট। মঙ্গলবার (১২ মার্চ) প্রথম রোজার ইফতারের সময় ৬টা ১০ মিনিট।

এবার ২৯ দিনেই শেষ হয়েছে শাবান মাস। আগামী ৬ এপ্রিল (শনিবার) দিনগত রাতে (রমজানের ২৭তম রাত) পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। রমজান মাস শেষে আসবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর।

রমজান ধর্মপ্রাণ মুসলমানদের কাছে সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের মাস। রমজান রহমত (আল্লাহর অনুগ্রহ), মাগফেরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এ ৩ অংশে বিভক্ত।

এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, সহবাস ও যে কোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা। মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের এবাদতের চেয়েও উত্তম লাইলাতুল কদরের রাত।

ইসলাম ধর্ম অনুসারে, রমজান মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহ পাক ৭০ গুণ বাড়িয়ে দেন।

00000000000000000000

Share your comment :