কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবাদে আম আদমির ‘গণ অনশন’

কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবাদে আম আদমির ‘গণ অনশন’

আন্তর্জাতিক ডেস্ক:
আবগারি নীতি দুর্নীতি মামলায় ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)’র হাতে দিল্লির মুখ্যমন্ত্রী ও ক্ষমতাসীন দল ‘আম আদমি পার্টি’র (আপ) জাতীয় কনভেনার অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবাদে দিল্লিতে দিনব্যাপী অনশনে বসেছে আপের কর্মী, সমর্থকরা। এই অনশনের নাম দেওয়া হয়েছে ‘সামুহিক উপবাস’। রবিবার সকাল ১০টা থেকে দিল্লির যন্তর মন্তরে উপবাসে বসেছে আপের কর্মী-সমর্থকরা।


এছাড়াও ভারতের ২৫টি রাজ্যের পাশাপাশি নিউইয়র্ক, বস্টন, লস এঞ্জেলেস, ওয়াশিংটন ডিসি, টরেন্টো, মেলবোর্ন এবং লন্ডনেও আপের পক্ষ থেকে এই কর্মসূচি নেওয়া হয়েছে। আবগারি নীতি মামলায় গত অক্টোবর মাসে গ্রেপ্তারকৃত আপ নেতা সঞ্জয় সিং গত ৪ এপ্রিল কারাগার থেকে মুক্তি পান এদিন দিল্লিতে অনশন মঞ্চ থেকে বলেন ‘অরবিন্দ কেজরিওয়াল মুখ্যমন্ত্রী ছিলেন, আছেন এবং আগামী দিনেও থাকবেন। আপনারা কি আমাকে দেখাতে পারবেন যে কোথায় একজন সৎ মুখ্যমন্ত্রী’কে ভুয়া মামলা দিয়ে কারাগারে বন্দী করে রাখা হয়েছে।

এরকম একটি উদাহরণ থাকলে তবে তিনি অবশ্যই মুখ্যমন্ত্রীর পদ থেকে অবসর নেবেন। বিভিন্ন মামলায় গ্রেপ্তার হওয়া আপের নেতা রাগ্রত এক বছর ধরে জামিন পাচ্ছেন না বলেও অভিযোগ করেছেন তিনি।


দিল্লির ক্যাবিনেট মন্ত্রী অতিশী বলেন, ‘কেজরিওয়ালের গ্রেফতারের ঘটনায় গোটা দেশের মানুষ ক্ষুব্ধ। যদি দিল্লির কথা বলেন তবে সেখানকার মানুষ অধীর আগ্রহ যে কবে কেজরিওয়াল জেল থেকে মুক্ত পাবেন। আসলে তারা কেজরিওয়ালকে খুব ভালোবাসেন, তারা কখনওই মুখ্যমন্ত্রী হিসেবে ভাবেন না।

তারা তাদের ভাই বা পুত্র হিসেবে ভাবেন। কারণ মুখ্যমন্ত্রী বিদ্যুৎ দিয়েছেন, ভালো স্কুল দিয়েছেন, স্বাস্থ্যপরিসেবা দিয়েছেন। সকলেই চাইছেন কেজরিওয়াল জামিন পান।’


আপ নেতা জেসমিন শাহ জানিয়েছেন, ‘স্বৈরাচারের বিরুদ্ধে আমাদের আওয়াজ তুলতেই আপ এই অনুষ্ঠানের আয়োজন করেছে।’ পাঞ্জাবের খাতকার কালান এলাকায় ‘সাময়িক উপবাস’ কর্মসূচিতে অংশ নিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এই শীর্ষ নেতারা।


এদিকে আম আদমি পার্টির ‘সাময়িক উপবাস’ কর্মসূচিকে ‘শরাব সে শীষ মহল’ বলে কটাক্ষ করেছে বিজেপি। গেরুয়া শিবিরের পক্ষ থেকেও পাল্টা দিল্লির কনট প্লেসে বিক্ষোভ কর্মসূচি নেওয়া হয়েছে।


দলের দিল্লী বিজেপির সভাপতি বীরেন্দ্র সচদেব জানান, ‘দিল্লির মানুষ লাল কেল্লা, কুতুব মিনার, অক্ষরধাম মন্দির, লোটাস টেম্পল, কর্তব্য পথ দেখে থাকতে পারেন, কিন্তু মুখ্যমন্ত্রীর দুর্নীতির জঞ্জাল দেখতে পারেন না কারণ তারা কেজরিওয়ালের রাজ মহল’এর ভিতরে যেতে পারেন না। সাধারণ মানুষ দেখতে যান দুর্নীতির টাকায় কেজরিওয়াল কিভাবে তার রাজমহল বানিয়েছেন।’

এআর-০৭/০৪/২৪

Share your comment :