চীনকে হুমকি বন্ধ করার আহ্বান তাইওয়ানের প্রেসিডেন্টের

চীনকে হুমকি বন্ধ করার আহ্বান তাইওয়ানের প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক:
তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্ট লাই চিং-তে তাঁর দায়িত্ব গ্রহণ করেছেন। দায়িত্ব গ্রহণ করেই তিনি চীনের প্রতি আহ্বান জানিয়েছেন, তাঁর দেশের প্রতি সামরিক ও রাজনৈতিক হুমকি বন্ধ করতে। গতকাল সোমবার তিনি এই আহ্বান জানান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সোমবার প্রেসিডেন্ট হিসেবে দেওয়া প্রথম ভাষণে লাই চিং-তে বলেন, তাইওয়ান একমাত্র শান্তির পথ অনুসরণ করতে চায় এবং বেইজিংয়ের উচিত তাইওয়ানের জনগণের ইচ্ছাকে সম্মান করা। রাজধানী তাইপের একেবারে কেন্দ্রস্থলে অবস্থিত প্রেসিডেন্ট প্রাসাদ থেকে এ ভাষণ দেন উইলিয়াম লাই নামেও পরিচিত এই নেতা।

ভাষণে আলোচনার মাধ্যমে চীনের সঙ্গে সমস্যা সমাধানের আহ্বান জানিয়ে উইলিয়াম লাই বলেন, ‘আমি চীনের প্রতি আহ্বান জানাই, তাইওয়ানকে রাজনৈতিক ও সামরিকভাবে ভয় দেখানো বন্ধ করা হোক। বিশ্বে যেন ভয় না থাকে এবং যুদ্ধ শুরু না হতে পারে তা নিশ্চিত করতে এবং তাইওয়ান প্রণালি ও এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য কঠোর পরিশ্রম করার জন্য তাইওয়ানের সঙ্গে একত্রে কাজ করার জন্য (চীনের প্রতি) আহ্বান জানাই।’

উইলিয়াম লাই আরও বলেন, ‘আমরা বিশ্ববাসীর সামনে এটিও ঘোষণা করতে চাই যে, তাইওয়ান গণতন্ত্র ও স্বাধীনতার বিষয়ে কোনো ছাড় দেবে না। শান্তিই একমাত্র বিকল্প এবং দীর্ঘমেয়াদি শান্তি ও স্থিতিশীলতার জন্য সমৃদ্ধিই আমাদের লক্ষ্য।’ অবশ্যই চীন এই বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেয়নি। অবশ্য দেশটি বারবার লাইকে ‘বিচ্ছিন্নতাবাদী’ বলে আখ্যা দিয়েছে।

কয়েক মাস ধরেই তাইওয়ান ঘিরে টহল দিচ্ছে চীনা সশস্ত্র বাহিনীর নৌযানগুলো। এমনকি চীনা বিমানবাহিনীর যুদ্ধবিমানও একাধিকবার তাইওয়ানের আকাশসীমায় মহড়া দিয়েছে। গত জানুয়ারি মাসে উইলিয়াম লাই নির্বাচিত হওয়ার পর থেকেই এ ধরনের চীনা মহড়া ব্যাপক আকার ধারণ করেছে।

উল্লেখ্য, উইলিয়াম লাই প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে টানা চার বছর সাবেক প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। গতকাল দায়িত্ব গ্রহণের পর ৬৪ বছর বয়সী এই নেতা বলেছেন, তাইওয়ানিজদের (চীনা) হুমকির বিষয়ে বাস্তববাদী হতে হবে এবং তাইওয়ানকে অবশ্যই আত্মরক্ষার জন্য তার দৃঢ় সংকল্প দেখাতে হবে।

এআর- ২০/০৫/২৪

Share your comment :