ড্রোন হামলায় রাশিয়ার ৬ বিমান ধ্বংসের দাবি ইউক্রেনের

ড্রোন হামলায় রাশিয়ার ৬ বিমান ধ্বংসের দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার দক্ষিণাঞ্চলে মোরোজভস্ক সামরিক বিমানঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। ড্রোন হামলা ছয়টি সামরিক যুদ্ধবিমান ধ্বংসের দাবি করেছে কিয়েভ।

শুক্রবার বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এর আগে রাশিয়া ৫৩টি ইউক্রেনীয় ড্রোন ধ্বংসের দাবি করলেও কোনো ক্ষয়ক্ষতির কথা উল্লেখ করেনি।

বৃহস্পতিবার কিয়েভ গত কয়েক সপ্তাহের মধ্যে সবচেয়ে বড় ড্রোন হামলা চালায়। ৫০টিরও বেশি ইউক্রেনীয় ড্রোন রুশ ভূখণ্ডে হামলা চালিয়েছে।

কিয়েভের নিরাপত্তা বাহিনীর এক সূত্র এএফপিকে জানান, ‘রোস্তভ অঞ্চলের মোরোযোভস্ক বিমানঘাঁটিতে হামলা চালিয়ে ছয়টি রুশ যুদ্ধবিমান ধ্বংস ও আরও আটটি বিমানকে বড় আকারে ক্ষতিগ্রস্থ করা হয়েছে।’

এদিকে রাশিয়া বলছে, ইউক্রেন সীমান্তে ৪০টির বেশি ড্রোন দেখেছে তারা। বিবিসির রাশিয়ান সামরিক সক্ষমতা বিশ্লেষক পাভেল আকসিওনভ বলেন, এক সঙ্গে অনেক ড্রোন হামলা ঠেকানো রাশিয়ার প্রতিরক্ষা বাহিনীর পক্ষে সম্ভব নয়। হামলা দ্রুত সময়ের মধ্যেই চালানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সারটভ, কুরস্ক, বেলগর্ড এবং ক্রাসনোডার অঞ্চলে হামলার প্রস্তুতি নিচ্ছিল ইউক্রেন। কিন্তু তাদের ড্রোনগুলো ভূপাতিত করা হয়েছে।

তবে ড্রোন হামলায় রোস্তভের মরোজভস্ক জেলার একটি বিদ্যুৎ স্টেশন ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে প্রায় এক ঘণ্টা পর্যন্ত ৬০০ বাসিন্দা বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় ছিল। ওই অঞ্চলের গভর্নর টেলিগ্রাম ট্যানেলে এ তথ্য জানান।

তিনি আরও বলেন, ড্রোন হামলায় ১৬ তলা আবাসিক ভবনের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্য আর একটি পোস্টে তিনি বলেন, হামলায় ৮ জন আহত হয়েছে।

এআর-৬/৪/২৪

Share your comment :