ঢাকায় ব্যাটারিচালিত রিকশা বন্ধের নির্দেশ

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:
ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার দুপুরে বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে ‘বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন-২০১৭’ -এর অধীনে গঠিত উপদেষ্টা পরিষদের প্রথম সভায় এ নির্দেশ দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ব্যাটারিচালিত কোনো গাড়ি (তিন চাকার) যেন ঢাকা সিটিতে না চলে। আমরা ২২টি মহাসড়কে নিষিদ্ধ করেছি। শুধু নিষেধাজ্ঞা নয়, চলতে যেন না পারে সে ব্যবস্থা নিতে হবে। ঢাকার রাস্তায় পুরোনো ফিটনেসবিহীন বাস ডাম্পিং নয়, ধ্বংস করে দেওয়া হবে। আজ থেকে সারাদেশে ‘নো হেলমেট নো ফুয়েল’ পদ্ধতি চালুর কথাও জানান তিনি। এছাড়া জরুরি সেবা ছাড়া হুটার ব্যবহারে নিষেধাজ্ঞা বহাল থাকবে। এর আগে ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়র ঢাকার মধ্যে অটোরিকশা বন্ধে সম্মতি জানান।

“ঢাকায় অনেকটা মোটর সাইকেল নিয়ন্ত্রণ করেছি। এখানে হেলমেট ছাড়া কাউকে দেখা যায় না। সবাই হেলমেট পড়ে এবং দুইজন। “যে পলিসিটা আমরা নিয়েছিলাম, এখন মফস্বলেও চালু করেন। এসপি সাহেবদের বলেন, কাউকে ফুয়েল দেওয়া হবে না যদি হেলমেট না থাকে। এটা আজকে আমরা সিদ্ধান্তই দিলাম।”

মন্ত্রী বলেন, “খালি ঢাকা শহর করলে তো হবে, পুরো বাংলাদেশ করতে হবে। নো হেলমেট, নো ফুয়েল। এইটা আজকে আমরা সিদ্ধান্তই নিলাম। একটা দুইটা কাজ করি। মানুষ দেখুক এবং বাস্তবে মানুষ সুফলটা পাক।”
সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের প্রথম ওই সভার সরকারের মন্ত্রী বলেন, “প্রতি ঈদেই আগের চেয়ে পরে আরও বেশি মর্মান্তিক দুর্ঘটনা হয়। এইগুলা তো মন্ত্রী নয়, মানুষ হিসেবে আমাদের কষ্ট দেয়।

এই মন্ত্রণালয়ের দায়িত্বে আছি এত বছর। এই বছরের চেয়ে যানজট, দুর্ঘটনা আগামী বছর আরও কম হবে এটাই তো টার্গেট। পরের বছর আরও কম হবে। আমাদের টিমওয়ার্কের সফলতাটা কোথায়? এখন ডিজিটালাইজ করেছেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ভয়াবহ ব্যাপার যখন রিকশাচালকরা দুই পা ওপরে উঠিয়ে বেপরোয়া গতিতে গাড়ি চালায়। অনেক প্রতিবন্ধী আছেন যারা চোখে কিছুটা কম দেখেন তারাও এই রিকশা নিয়ে নেমে পড়েন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, সিদ্ধান্তে আসা দরকার যে ঢাকায় ইজি বা অটোরিকশা চলবে না। এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

সভায় বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এআর-১৫/০৫/২৪

Share your comment :