তালেবান সরকারের সঙ্গে ভারতের বৈঠক

তালেবান সরকারের সঙ্গে ভারতের বৈঠক

ডেস্ক রিপোর্ট :

আফগানিস্তানের তালেবান সরকারের সঙ্গে কূটনৈতিক কার্যক্রম শুরু করেছে ভারত সরকার। আন্তর্জাতিক ভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে তালেবানরা ক্ষমতা দখলের প্রায় আড়াই বছর পর ভারতের পাকিস্তান-আফগানিস্তান-ইরান বিষয়ক যুগ্ম সচিব জেপি সিংসহ কূটনীতিকদের একটি দল কাবুলে গিয়ে তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠকের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আফগানিস্তানের সঙ্গে ভারত রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী এবং চাবাহার বন্দরের মাধ্যমে বাণিজ্য বিকাশ করতে চায়।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মুত্তাকি এই বৈঠকে ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতির ভিত্তিতে ভারতের সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার আশা প্রকাশ করেন। পাশাপাশি আফগানিস্তানের নাগরিকদের জন্য ব্যাবসায়িক ভিসা, স্বাস্থ্য ও শিক্ষার ক্ষেত্রে নয়াদিল্লি সুবিধা প্রদান করবে বলেও আশা করেন।   

কয়েক দিন আগেই  তালেবান শাসিত আফগানিস্তানের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক সম্পর্কের সূচনা করেছিল চীন। কূটনীতি বিশেষজ্ঞদের ধরণা আফগানিস্তানে বেইজিংয়ের আগ্রহের কারণেই নয়াদিল্লি এই পদক্ষেপ নিয়েছে।   

তালেবান সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, বৃহস্পতিবারের বৈঠকে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, ট্রানজিট রুটের মাধ্যমে দ্বিপক্ষীয় বাণিজ্য, দুর্নীতি মোকাবেলা এবং আইএস (খোরাসান) জঙ্গি দমনের মতো বিষয়ে আলোচনা হয়েছে।

এআর-৯/৩/২৪

Share your comment :