দাবদাহে নষ্ট হচ্ছে আমের গুটি, দুশ্চিন্তায় চাষিরা

দাবদাহে নষ্ট হচ্ছে আমের গুটি, দুশ্চিন্তায় চাষিরা

মানিকগঞ্জ প্রতিনিধি:
দাবদাহে মানিকগঞ্জের ঘিওরে আমের গুটি ঝরে যাচ্ছে। মুকুলের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকলেও খরায় আমের গুটির রস শুকিয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন চাষি ও বাগান মালিকরা। এতে আমের ফলন অনেক কম হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

উপজেলার বালিয়াখোড়া, বানিয়াজুরী, সিংজুরী, নালী, বড়টিয়া, ঘিওর সদর, পয়লা ইউনিয়নের প্রায় প্রতিটি বাড়িতেই রয়েছে একাধিক আমগাছ। এ ছাড়া উপজেলাজুড়ে রাস্তার পাশে এবং বিভিন্ন প্রতিষ্ঠানের আঙিনায় আছে আম গাছ। সরেজমিনে দেখা যায়, আম গাছের নিচে ছোট, মাঝারি ও বড় সাইজের সব আমের গুটি ঝরে পড়ে আছে।

উপজেলার গোয়ালডাঙ্গী গ্রামের কৃষক সাইজুদ্দিন বলেন, ১০ দিন আগে হালকা বৃষ্টির ছিটা পড়েছে। তাতে গাছের পাতাও ভালোমতো ভিজে নাই। দিন দিন তাপমাত্রা বাড়ছে। আমার বাড়ির ৭টি আম গাছের ৩ ভাগের ১ ভাগ গুটি ঝরে পড়েছে। বৃষ্টি না হওয়ায় আমের ফলন নিয়ে শঙ্কায় আছি। উপজেলায় বাণিজ্যিকভাবে ছোট বড় ২৬টি বাগানে আমের চাষ হচ্ছে।

ঘিওর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাজেদুল ইসলাম জানান, বায়ুমণ্ডলে তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে আমের গুটি ঝরে যাচ্ছে। বর্তমানে রোদ ও গরমের কারণে যে গুটি ঝরছে সেটা স্বাভাবিক। তবে বেশি পরিমাণে গুটি ঝরলে সেচ দিয়ে পানি দেওয়ার পরামর্শ দেন তিনি ।‌

এআর-২০/০৪/২৪

Share your comment :