পাবনায় কৃষি জমির মাটি উত্তোলন করায় জরিমানা

পাবনায় কৃষি জমির মাটি উত্তোলন করায় জরিমানা

পাবনা প্রতিনিধি:
পাবনার ভাঙ্গুড়ায় প্রশাসনের নজর এড়াতে রাতের বেলায় অবৈধভাবে কৃষি জমি থেকে ভেকু দিয়ে মাটি কেটে বিক্রি করার অপরাধে কামরুজ্জামান পিন্টু (৪৬) নামে এক ব্যক্তিকে ১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার রাত ১১টা থেকে ৩টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করেন ভাঙ্গুড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তাসমীয়া আক্তার রোজী। দন্ডিত কামরুজ্জামান পিন্টু উপজেলার খানমরিচ ইউনিয়নের পাটুল গ্রামের হাজী সামসুল হুদা মাস্টারের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, উপজেলার দিলপাশার ইউনিয়নের পাঁচ বেতুয়ান গ্রামে বাধের পাশে কৃষিজমি থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করা হচ্ছে। দিনের বেলায় ভ্রাম্যমাণ আদালতের ভয়ে রাতভর মাটি কাটা হয়। এমন সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে গিয়ে মাটি কাটার অভিযোগের সত্যতা পেয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন তাসমীয়া আক্তার রোজী।

বাধের পাশে কৃষিজমির মাটি কাটা ও বিক্রির অপরাধে কামরুজ্জামান পিন্টুর থেকে ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এ সময় ভবিষ্যতে এমন অপরাধের পুনরাবৃত্তি করবেন না মর্মে মুচলেকা গ্রহণ করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় ভাঙ্গুড়া থানা পুলিশ ও আনসার সদস্যরা সহযোগিতা করেন।

ভাঙ্গুড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তাসমীয়া আক্তার রোজী জরিমানার বিষয়টি নিশ্চিত করে বলেন, মাটি ও বালু ব্যবস্থাপনা আইন-২০১০ অনুযায়ী ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

দন্ডিত ব্যক্তি এ কাজের পুনরাবৃত্তি করবেন না বলেও মুচলেকা প্রদান করেছেন। তিনি এ কাজের পুনরাবৃত্তি করলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. নাজমুন নাহার বলেন, দীর্ঘদিন থেকে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে অপরাধীরা কৃষিজমির মাটি কেটে বিক্রি করে আসছিলেন। কৃষিজমির উর্বর মাটি কাটার কারণে জমিতে চাষাবাদ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

এ ছাড়া মাটি পরিবহনের কারণে এলাকার রাস্তাঘাট দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। এদের বিরুদ্ধে জনস্বার্থে উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে।

এআর-১৭/০৫/২৪

Share your comment :