বাস ভাড়ায়ও সহজ ডটকমের জালিয়াতি!

বাস ভাড়ায়ও সহজ ডটকমের জালিয়াতি!

বাংলাকন্ঠ রিপোর্ট:

ট্রেনের টিকিট জালিয়াতির পর এবার বাসের ভাড়ায়ও জালিয়াতিতে জড়িয়ে পড়েছে বহুল আলোচিত বেসরকারী প্রতিষ্ঠান সহজ ডটকম। ঈদে ঘরমুখো মানুষের অসহায়ত্বের সুযোগ নিয়ে সরকার নির্ধারিত দামের চেয়েও দ্বিগুন ভাড়া আদায়ের জালিয়াতিতে জড়িয়ে পড়েছে এ্যাপস ভিত্তিক এ প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার সহজ’র এমন জালিয়াতির ঘটনায় প্রতিষ্ঠানটিকে জরিমানা করেছে বিআরটিএর’র ভ্রাম্যমান আদালত।
তবে সহজ ডটকমের এমন জাল-জালিয়াতির বিষয়গুলো এখন অনেকটাই ওপেন সিক্রেট হলেও রহস্যজনক কারণে নিরব ভূমিকা পালন করছে সরকারের সংশ্লিষ্ট বিভাগ। এতে সরকারের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকির পাশাপাশি সাধারণ মানুষের দুখ:কষ্ট লাঘবের পরিবর্তে টিকিট প্রাপ্তি যেন দু:স্বপ্নে পরিনত হচ্ছে দিনকে দিন।

জানা গেছে, টিকেট ব্যবসায়ে আধিপত্য প্রতিষ্ঠায় মরিয়া হয়ে উঠেছে এ্যাপস ভিত্তিক সেবাদানকারী প্রতিষ্ঠান সহজ ডটকম। প্রতিষ্ঠানটি মূলত রাইড শেয়ারিং ব্যবসার মাধ্যমেই পরিবহন সেক্টরে নিজেদের যুক্ত করে। পরে প্রথমে অনলাইনে ট্রেনের টিকেট বিক্রি করতে সরকারের সঙ্গে চুক্তি করে প্রতিষ্ঠানটি। শুরু থেকেই অনলাইনের মাধ্যমে টিকিট বিক্রির বিষয়টি দূর্ভেধ্য করে তোলে তারা। বিশেষ করে অনলাইনে টিকিট বিক্রি ওপেন করার দু’এক মিনিটের মধ্যেই সব টিকিট হাওয়া হয়ে যায়। পরে ঠিকই কিন্তু সেই টিকিট অধিক দামে কালোবাজারীতে কিনতে পাওয়া য়ায়। এনিয়ে শুরু থেকেই হইচই শুরু শুর হয়। এখনো সেই বৃত্ত থেকে বেরুতে পারেনি রেলওয়ে কর্তৃপক্ষ। এমতাবস্থায় সহজ ডটকম বিভিন্ন কোম্পানীর দূরপাল্লার বাসের টিকেটও অনলাইনে বিক্রি শুরু করছে। এখন বাসের টিকিটও নির্ধারিত দামের চেয়ে দ্বিগুন টাকায় বিক্রি করছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, গত ০৩ এপ্রিল অনলাইন টিকেট প্ল্যাটফর্ম সহজ ডট কম-এর মাধ্যমে আগামী ৮ তারিখ (সোমবার) ঢাকা থেকে রংপুর যেতে মোল্লা ট্রাভেলসের একটি টিকেট ক্রয় করেন পারভেজ নামে এক যাত্রী। কিন্তু তার কাছ থেকে বিআরটিএ কর্তৃক নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ৬৩৯ টাকা বেশি নেওয়া হয়। পরে অতিরিক্ত টাকা আদায়ের বিষয়টি ভুক্তভোগী গ্রাহক বিআরটিএ’তে অভিযোগ করেন। তার অভিযোগের প্রেক্ষিতে ০৪ এপ্রিল, বৃহস্পতিবার সহজ ডটকম’র হেড অফিসে বিআরটিএ’র মোবাইল কোর্ট পরিচালনা করে। এতে বিআরটিএর’র প্রধান কার্যালয়ের ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার নেতৃত্ব দেন। অভিযানে সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত মূল্যে অনলাইনে টিকেট বিক্রির অভিযোগের সত্যতা পান ম্যাজিস্ট্রেট।

তিনি জানান, সহজ ডটকম ঢাকা থেকে রংপুরগামী হানিফ ও মোল্লা ট্রাভেলস নামক ২টি পরিবহনের ঈদের টিকেট নির্ধারিত ৮৬১/- এর স্থলে যথাক্রমে ১২৪০/- এবং ১৫০০/- মুল্যে বিক্রি করছে। নির্ধারিত ভাড়ার অধিক মূল্যে টিকেট বিক্রি করে ভোক্তার আর্থিক ক্ষতিসাধনের অপরাধে প্রতিষ্ঠানটিকে তাৎক্ষণিক ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা জরিমানা করা হয়। এছাড়া প্রতিষ্ঠানটি প্রতি টিকেটে অতিরিক্ত ১০০/- টাকা বাড়তি চার্জ গ্রহণ করছে যা সম্পূর্ণ অযৌক্তিক।
জানা গেছে, ট্রেনের টিকিটের পাশাপাশি অনলাইনে প্রায় ২৫টি বেসরকারী বাসের দূর পাল্লার টিকেট বিক্রি করে সহজ ডটকম। শুরুতে নিয়মিতভাবে বিআরটিএ কর্তৃক নির্ধারিত দামে টিকিট বিক্রি করে প্রতিষ্ঠানটি। কিন্তু বিশেষ বিশেষ সময়ে যেমন ঈদ বা বড় কোনো লম্বা ছুটির সুযোগে তারা বাড়তি দামে টিকেট বিক্রি করে বলে অনেক ভুক্তভােগীর অভিযোগ রয়েছে। কিন্তু অদৃশ্য কারণে ধরাছোঁয়ার বাইরে থেকে যায় এ প্রতিষ্ঠানটি।

শুধু তাই নয়, প্রযুক্তি নির্ভর ব্যবসায়ী এ প্রতিষ্ঠানটির নাম ‘সহজ’ হলেও এ প্রতিষ্ঠানের সকল কাজই বাস্তবে খুব জটিল। বিশেষ করে অনলাইনে টিকেট সংক্রান্ত কোনো বিষয়ে অভিযােগ বা বক্তব্য নিতে চাইলে যেন ভুক্তভোগীর মাথার ঘাম পায়ে পড়ার অবস্থা। সহজেই কাউকে পাওয়া যায় না বক্তব্য নিতে বা জানাতে।

বৃহস্পতিবার সহজ’র বাড়তি দামে টিকিট বিক্রির জালিয়াত এবং এ প্রেক্ষিতে বিআরটিএ’র মোবাইল কোর্ট জরিমানা বিষয়ে বক্তব্য জানতে সহজ ডটকম’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মালিহা কাদিরের সঙ্গে যোগাযোগের জন্য কোম্পানীর নির্ধারিত ফরম্যাটে বাংলাকন্ঠ’র পক্ষে কয়েক ধাপে চেষ্টার পর সহজ ডটকমের হটলাইনে কর্মরত তরিকুল ইসলামের মাধ্যমে বিষয়টি জানানো হয়। কিন্তু কমপক্ষে ৩ ঘন্টা অপেক্ষার পরও এ প্রতিবেদককে সহজ’র পক্ষ থেকে কোনো বক্তব্য দেয়া হয়নি। যদিও সহজ ডটকমের হটলাইনে কর্মরত অপারেটর তরিকুল ইসলাম সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে বিষয়টি জানিয়েছেন বলে এ প্রতিবেদককে জানান। কিন্তু এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো কর্মকর্তা সাড়া দেননি।

Share your comment :