১০ বার গর্ভপাতের পর সন্তান জন্ম দেয়া এক সংগ্রামী নারী

১০ বার গর্ভপাতের পর সন্তান জন্ম দেয়া এক সংগ্রামী নারী


আন্তর্জাতিক ডেস্ক
যখন আমি প্রথমবারের মতো আমার বাচ্চাকে কোলে নিলাম, তখন আমি গত ছয় বছর ধরে যে ব্যথা এবং হতাশার মধ্য দিয়ে যাচ্ছিলাম তা ভুলে গিয়েছিলাম। মেয়েটাকে দেখে আমার চোখে পানি চলে এলো।

কথাগুলো বলছেন ৩৬ বছর বয়সী শীতল ঠাকুর। যার ১০টি গর্ভপাত হয়েছে। অবশেষে কন্যা সন্তানের জন্ম দিয়েছেন তিনি।

বছরের পর বছর হতাশার পর শীতল ইন ভিট্রো ফার্টিলাইজেশন ট্রিটমেন্ট (আইভিএফ) দিয়ে গর্ভবতী হন শীতল ঠাকুর। সাধারণত, একজন নারীর গর্ভবতী হওয়ার জন্য দুই বা চারটি আইভিএফ চিকিত্সা যথেষ্ট, তবে শীতলকে ২৫ বার এই চিকিত্সা করতে হয়েছিল।

শীতল বিশ্বাস করেন যে তার মেয়ে তার জন্য ‘সৌভাগ্য’। শিশুটির জন্মের পরপরই তিনি পাবলিক প্রসিকিউটর হিসেবে চাকরি পান। তবে প্রতিটি পরিস্থিতিতে সবসময় পাশে দাঁড়ানোর জন্য শীতল তার স্বামীর কৃতজ্ঞতাও প্রকাশ করেন।

শীতল জানিয়েছেন, পরিবার তার পুরো যত্ন নিয়েছিল যার কারণে চিকিৎসা সফল হয়েছিল। চিকিৎসকরা জানিয়েছেন, শীতলের ধৈর্য, ধৈর্য এবং দৃঢ় সংকল্প তাকে চিকিৎসায় সহায়তা করেছে।

শীতল কোনো শিশুকে দত্তক নেওয়া বা সারোগেসির মাধ্যমে জন্ম দেওয়ার মতো অন্য বিকল্পও বেছে নিতে পারতেন। তবে তিনি ব্যথা সহ্য করেছিলেন এবং নিজেই মা হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

প্রণব ঠাকুর কাশ্মীরের জামনগর শহরের বাসিন্দা এবং শীতল জামখাম্বালিয়া শহরের বাসিন্দা। ২০০৬ সালে বিয়ে করেন দু’জনে।

বিয়ের তিন বছর পেরিয়ে গেলেও তাদের দুজনের কোনো সন্তান হয়নি। যার জেরে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করেন তিনি। এই তিন বছরে, দম্পতি বাচ্চা নেওয়ার জন্য বিভিন্ন পদ্ধতি চেষ্টা করেছিলেন যেমন হোমিওপ্যাথিক, আয়ুর্বেদিক এবং কিছু অ্যালোপ্যাথিক প্রতিকার। কিন্তু কোনো ফল হয়নি।

২০১২ সালে, এই দম্পতি আইভিএফ চিকিত্সা করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে তাদের যাত্রা ছিল দীর্ঘ ও কঠিন।

ডা. হিমাংশু বাওয়েশি, যিনি শীতল এবং প্রণবের চিকিৎসা করেছিলেন, বলেন, সাধারণত একজন নারী দুই বা চারটি আইভিএফ চিকিত্সার পরে গর্ভবতী হন, তবে শীতলের ক্ষেত্রে এটি ঘটেনি।

ডা. বাওয়েশির মতে, এটি একটি খুব অনন্য এবং দীর্ঘস্থায়ী মামলা ছিল। তিনি শুধু ২৫ টি আইভিএফ চিকিত্সা করেননি তবে ছয় বছরে ১০ বার তাদের গর্ভপাতও করেছিলেন।

ছয় বছরের অপেক্ষা, হাজার হাজার ইনজেকশনের যন্ত্রণা এবং তাদের প্রার্থনা অবশেষে পূর্ণতা পায়। শীতল ১৫ আগস্ট রাত সাড়ে ১২টায় একটি বাচ্চা মেয়ের জন্ম দেন।

প্রণব বলেন, যখন শীতলকে লেবার রুমে রাখা হয়েছিল। আমি আমার বাবা-মায়ের সাথে বাইরে অপেক্ষা করছিলাম। সেই সময় আমার মনের মধ্যে অনেক চিন্তা ঘুরপাক খাচ্ছিল। হঠাৎ শিশুটির কান্নার শব্দ শুনতে পেলাম। আর আমরা আনন্দে কেঁদে ফেললাম।

নার্স ঘর থেকে বের হয়ে শিশুটিকে আমার হাতে তুলে দিলেন। শীতল আমাকে কড়া নির্দেশ দিয়েছেন যে শিশুটিকে প্রথমে তার বাবার হাতে তুলে দিতে হবে কারণ তিনি দীর্ঘদিন ধরে তার জন্য অপেক্ষা করছেন।

কেন তিনি দত্তক এবং সারোগেসির বিকল্প বেছে নেননি জানতে চাইলে শীতল বলেন, তখন আমার বয়স ছিল মাত্র ৩০ বছর এবং শারীরিক ও মানসিকভাবে সুস্থ ছিলাম। আমার বয়স যদি ৪০ বছর হতো তাহলে আমি সম্ভবত একটি শিশুকে দত্তক নেওয়ার কথা বিবেচনা করতাম এবং এমনকি ডাক্তাররাও আমাকে বলেনি যে আমার সারোগেসির প্রয়োজন। আমি মাতৃত্ব এবং এর সত্যিকারের আনন্দ নিজেই অনুভব করতে চেয়েছিলাম, আমি গর্বিত যে আমি হাল ছাড়িনি।

Share your comment :