কিছুক্ষণের মধ্যেই জামায়াত-শিবিরি নিষিদ্ধের প্রজ্ঞাপন: আইনমন্ত্রী

কিছুক্ষণের মধ্যেই জামায়াত-শিবিরি নিষিদ্ধের প্রজ্ঞাপন: আইনমন্ত্রী


বাংলাকণ্ঠ রিপোর্ট:
কিছুক্ষণের মধ্যেই জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবির ও তাদের সব অঙ্গ সংগঠন নিষিদ্ধ করে প্রজ্ঞাপন প্রকাশ করবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, জামায়াতে ইসলামী-ছাত্রশিবিরকে নিষিদ্ধ সক্রান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো ফাইল আবার সেখানে ফেরত পাঠানো হয়েছে।

কিছুক্ষণের মধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে।
বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের আইনমন্ত্রী এ কথা জানান।

আনিসুল হক বলেন, গত পরশু ১৪ দলের একটি সভা হয়েছিল, সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে জামায়াতে ইসলামীকে রাজনৈতিকভাবে নিষিদ্ধ করা হবে। এটার একটা আইনি প্রক্রিয়া আছে, সেটা আমরা গত পরশু শুরু করে দিয়েছিলাম। এর মধ্যে এ নিষিদ্ধের যে গেজেট প্রকাশ করা হবে, সেটারও কিছু আইনি বাধ্যবাধকতা আছে, সেগুলো পূরণ করতে হবে।

‘যে কারণে গত বৃহস্পতিবার (৩১ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয় সেই আইনি বাধ্যবাধকতা পূরণ করে আমার মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগে পাঠিয়েছে, এরপর সেটিকে ভেটিং করে আবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। আমার মনে হয় কিছুক্ষণের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ গেজেট প্রকাশ করে দেবে। ’

তিনি বলেন, সরকার এ সিদ্ধান্ত নিয়েছে যে সন্ত্রাসবিরোধী আইনের ১৮/১ ধারায় জামায়াত-শিবির ও অন্যান্য যে অঙ্গ সংগঠন নিষিদ্ধ করলো এবং এটা সন্ত্রাসবিরোধী আইনের যে দ্বিতীয় তফসিল আছে, সেখানে এগুলো তালিকাভুক্ত হবে। এটাই আমাদের সিদ্ধান্ত, আপনারা মনে হয় কিছুক্ষণের মধ্যেই প্রজ্ঞাপন পেয়ে যাবেন। এটা স্বরাষ্ট্র- মন্ত্রণালয়ের দায়িত্ব।
এএ/

Share your comment :