কোটা আন্দোলনে বিরোধী ছাত্রলীগ, ঢাবি’র হল গেটে তালা

কোটা আন্দোলনে বিরোধী ছাত্রলীগ, ঢাবি’র হল গেটে তালা


বাংলাকন্ঠ রিপোর্ট

চলমান কোটা বিরোধী আন্দোলনের বিপক্ষে অবস্থান নিয়েছে ছাত্রলীগ। শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন হল শাখার নেতাকর্মীদের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা ১১টায় শাহবাগে অবস্থান কর্মসূচি ছিল কোটাবিরোধী শিক্ষার্থীদের। কিন্তু এর আগে থেকেই হলগুলোর গেটে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারীরা দাঁড়িয়ে থাকেন বলে জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা। সরাসরি কর্মসূচিতে যেতে বাধা না দিলেও হলের পদপ্রত্যাশীরা দাঁড়িয়ে থাকায় প্রথম বর্ষ ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা ভয়ে বের হতে পারেননি।

এছাড়া সূর্যসেন হলে ১১টার আগেই তালা লাগিয়ে দেন হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে অন্য শিক্ষার্থীদের মিছিল সূর্যসেন হলের সামনে গেলে তালা খুলে দেন তারা। যদিও তারা দাঁড়িয়ে থেকে শিক্ষার্থীদের আন্দোলনে না যেতে শাসান। কিছুক্ষণ পর হলের গেস্টরুমের জানালা দিয়ে ছাত্রলীগের কেউ একজন মিছিলে ঢিল ছুড়লে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে গেস্ট রুমের জানালায় কয়েকটি ঢিল ছুড়ে মারেন।

কোটাবিরোধী আন্দোলনে যেতে না দিতে হলের গেটে তালা দিলো ছাত্রলীগ

এ নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক সূর্যসেন হলের তৃতীয় বর্ষের একজন শিক্ষার্থী বলেন, আমরা আন্দোলনে যাওয়ার জন্যে বের হয়েছি। কিন্তু দেখি হলগেটে তালা দেওয়া। হল ছাত্রলীগের পদপ্রত্যাশীরা গেটে বসে আছেন এবং তারা কাউকেই বের হতে দিচ্ছেন না। ভেতরে আটক থাকা অবস্থায় যখন মিছিল আসে তখন আমরা বের হয়েছি।

নাম প্রকাশে অনিচ্ছুক মুহসিন হলের এক শিক্ষার্থী বলেন, সূর্যসেন হলে আমাকেও আটকিয়েছিল। আটকিয়ে বলে, এক ঘণ্টার জন্য বের হওয়া যাবে না। পরে আমি বলেছি আমি মুহসীন হলের। তারপরও জেরা করেছে। পরে জার্সিতে মুহসীন হল লেখা দেখে আমাকে ছাড়ে।

শিক্ষার্থীদের হল থেকে বের হতে বাধাদানকারীদের মধ্যে ছিলেন সূর্যসেন হল ছাত্রলীগের সহ-সভাপতি মাহফুজুর রহমান, সহ-সভাপতি মনির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক শাকিল হোসেন, রাকিব হোসেন, মুন্সী রাকিব হোসেন, তৌহিদুজ্জামান অভি, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ খান শৈশব, সাহিত্য সম্পাদক আরিফুর রহমান যুবরাজ, প্রচার সম্পাদক ফয়সালসহ চল্লিশ-পঞ্চাশজন নেতাকর্মী।

হলের গেটে কেন তালা দেওয়া হয়েছে, জানতে চাইলে সূর্যসেন হল ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রাকিব হোসেন সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন, তাদের বলে দিয়েন, ছাত্রলীগের থেকে বড় ভায়োলেন্সকারী আর কেউ নাই।

Share your comment :