কোটা পদ্ধতি সংস্কারের দাবি বাংলাদেশ কংগ্রেসের

কোটা পদ্ধতি সংস্কারের দাবি বাংলাদেশ কংগ্রেসের

বাংলাকন্ঠ রিপোর্ট:

বিদ্যমান কোটাব্যবস্থা প্রশাসনকে মেধাশূন্য করবে মন্তব্য করে এর সংস্কার চেয়েছে বাংলাদেশ কংগ্রেস। চাকরির ক্ষেত্রে কোটা সীমিত করে মেধার প্রতি গুরুত্ব দিতে সরকারের প্রতি দাবি জানিয়েছে দলটি।
গতকাল শনিবার সকালে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় শিক্ষার্থীদের চলমান কোটা সংস্কার আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেন নেতারা। দলের চেয়ারম্যান কাজী রেজাউল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দলের নেতারা বলেন, চাকরির ক্ষেত্রে কোটা সীমিত করে মেধার প্রতি গুরুত্ব দিতে হবে।

নেতারা বলেন, বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা রেখে তাদের বিদ্যমান সব সুবিধা অক্ষুন্ন রেখে কোটা সুবিধা তাদের সন্তানদের পর্যন্ত সীমাবদ্ধ রাখা হোক এবং অন্যান্য সব কোটা কমিয়ে আনা হোক। সেক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা পরিবার ১%, প্রতিবন্ধীদের ১%, উপজাতি ০.৫% ও নারীদের জন্য ০.৫% কোটা রেখে বাকিটা উন্মুক্ত করে কোটার পুনর্বিন্যাস ও সংস্কারের প্রস্তাব করা হয়।

দলের মহাসচিব মো. ইয়ারুল ইসলামের সঞ্চালনায় সভায় দলের ভাইস চেয়ারম্যান মো. আব্দুল আওয়াল, ন্যাশনাল সিনেটের সদস্য মো. জিয়াউর রশীদ, কেন্দ্রীয় অর্থ সম্পাদক প্রভাষক মোস্তফা আনোয়ার ভূইয়া রিপন, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামরুজ্জামান বাবলু, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক এ্যাড. আব্দুর রউফ খান, , সমাজসেবা ও দুর্যোগ ব্যাবস্থাপনা বিষয়ক সম্পাদক মো. মাইনুল ইসলাম, যুগ্ম অর্থ সম্পাদক মো. রেদোয়ান হোসেন, শ্রমিক কংগ্রেসের কেন্দ্রীয় নেতা সেলিম রেজা বাচ্চু প্রমুখ বক্তব্য দেন।

সভায় বাংলাদেশ কংগ্রেসের নেতারা পিএসসির প্রশ্ন ফাঁশ ও প্রশাসনের সর্বস্তরের ক্রমবর্ধমান দুর্নীতিতে উদ্বেগ প্রকাশ করেন। দলের পক্ষ থেকে দেশে চলমান বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে আসতে দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানানো হয়। -বিজ্ঞপ্তি

Share your comment :