ফারাক্কার বিকল্প বাঁধ নির্মাণে সরকারকে সহায়তা করবে প্রবাসীরা

বাংলাকণ্ঠ রিপোর্ট:
বাংলাদেশের পক্ষ থেকে ফারাক্কার বিকল্প বাঁধ নির্মাণে বাংলাদেশ সরকারকে প্রবাসীরা আর্থিক সহায়তা করবে বলে জানিয়েছেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও যুক্তরাষ্ট্র শাখার সভাপতি এ এস এম রহমত উল্লাহ ভুঁইয়া। তিনি বলেন, নিষ্ঠুর ভারত, আগ্রাসী প্রতিবেশী ভারত বর্ষা মৌসুমে ফারাক্কাসহ ৩৪টি নদীর গেট খুলে দিয়ে বাংলার মানুষকে পানিতে ডুবিয়ে মারে।
আবার গ্রীষ্ম মৌসুমে গেট আটকিয়ে রেখে বাংলাদেশকে মরুভূমি বানায়। এ কেমন বন্ধু দেশ, এ কেমন শক্র দেশ!।
শুক্রবার (২৪ আগস্ট) বাংলাদেশ সময় রাত সাড়ে ৩টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের একটি হোটেলে জাগপা যুক্তরাষ্ট্র শাখা আয়োজিত ভারতীয় পানি আগ্রাসনের প্রতিবাদে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
জাগপার যুক্তরাষ্ট্র শাখার সভাপতি বলেন, স্বাধীনতার ৫৪ বছরে ভারতীয় পানি আগ্রাসনের কারণে বাংলাদেশের কৃষি উৎপাদনের যে পরিমাণ ক্ষতি হয়েছে তার উপযুক্ত ক্ষতিপূরণ ভারতকে দিতে হবে। প্রয়োজনে পানি আগ্রাসন, সীমান্ত হত্যা এবং ভারতীয় পররাষ্ট্রনীতির বৈষম্যমূলক আচরণের কারণে ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করতে হবে।
তিনি আরও বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের রক্তে অর্জিত স্বাধীনতাকে ভারত এখনও মেনে নিতে পারেনি। কারণ মুজিব চুক্তিতে পূর্ব-পাকিস্তানকে (বাংলাদেশ) ভারত তাদের অংশ বানাতে চেয়েছিল। তাই ১৯৭১ সালের স্বপ্নপূরণ করতে না পেরে ভারত সবসময় আওয়ামী লীগকে তাদের ঢাল হিসেবে ব্যবহার করেছে। ভারতের অঙ্গরাজ্য বানানোর জন্য মুজিব সরকার ভারতের গোলাম আর শেখ হাসিনা সরকার ছিল ভারতের কৃতদাস। সুতরাং ১৯৭১ সালের দখলদারিত্বের জন্য ভারতের প্রেসক্রিপশনে বাংলাদেশ হয়ে উঠে বধ্যভূমি আবার কখনও রক্তভূমি।
ভারত সরকারের কাছে আওয়ামী লীগের সভানেত্রী ও স্বৈরাচার শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানিয়ে রহমত উল্লাহ ভুঁইয়া বলেন, দেশে গণহত্যা চালিয়ে স্বৈরাচার হাসিনা ভারতে পালিয়ে যান। আর ভারত সরকার তাকে আশ্রয় দিয়ে বাংলাদেশের জনগণের সঙ্গে বেঈমানি করেছে। অবিলম্বে শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরত দিন। কূটনৈতিক সম্পর্ক ভালো রাখুন।
তিনি অন্তর্বর্তী সরকারকে বাংলাদেশের পক্ষে ফারাক্কার বিকল্প বাঁধ নির্মাণে প্রবাসীরা সহায়তা পাঠানোর জন্য একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার আহ্বান জানান।
জাগপার এই নেতা বলেন, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান ও সহ-সভাপতি রাশেদ প্রধানের নেতৃত্বে ইতিমধ্যে ফেনী, কুমিল্লা, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়ীয়াসহ বানভাসি মানুষের পাশে জাগপা, যুব জাগপা ও জাগপা ছাত্রলীগের একটি করে টিম গঠন করা হয়েছে। সবাই বানভাসিদের জন্য তহবিলে সাহায্য পাঠিয়ে জাগপার পাশে থাকবেন।
এসময় আরও বক্তব্য দেন- জাগপা যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক নোমান সিদ্দিকী, সাংগঠনিক সম্পাদক আফসার আশরাফুল হাসান, জসিম উদ্দিন, মো. দিদার মো. ইসমাইল হোসেন, ইমরান হোসেনসহ যুক্তরাষ্ট্র প্রবাসীরা।
এএ

Share your comment :