‘বিতর্কিত’ বিচারপতিদের বাদ ও সুপ্রিম কোর্ট খুলে দিতে হবে: বার সভাপতি

‘বিতর্কিত’ বিচারপতিদের বাদ ও সুপ্রিম কোর্ট খুলে দিতে হবে: বার সভাপতি

বাংলাকন্ঠ রিপোর্ট:
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, ‘বিতর্কিত’ বিচারপতিরদের বাদ দিয়ে রোববার থেকে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগ খুলে দিতে হবে।
বৃহস্পতিবার (০৮ আগস্ট) সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে এক ব্রিফিংয়ে এ দাবি করেন তিনি।
এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ ফেসবুক বার্তায় বলেছেন, আমরা অচিরেই ফ্যাসিবাদি ব্যবস্থার সক্রিয় শরিক প্রধান বিচারপতি, আপিল বিভাগের বিচারপতিদের অপসারণ দাবি করছি। অনতিবিলম্বে দেশপ্রেমিক এবং জনগণের পক্ষের বিচারপতিদের ওই শূন্য পদগুলোতে নিয়োগ করে দেশে ছাত্র-জনতার সরকার প্রতিষ্ঠার কার্যক্রম দ্রুততর করা হোক। আশা করব (বৃহস্পতিবার) সকালের মধ্যেই বিচারপতিরা স্বেচ্ছায় পদত্যাগ করবেন। অন্যথায় আমাদের কঠোর কর্মসূচির দিকে যেতে হবে।
এছাড়াও অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি বিচার বিভাগকে স্বাধীন ও কার্যকরভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় পলিসি বাস্তবায়ন করার আহ্বান জানান তিনি।
ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনে দাবি, সারা বাংলাদেশ খুলছে। সুপ্রিম কোর্ট বন্ধ থাকবে কেন বিচার কাজ বন্ধ থাকবে কেন অনতিবিলম্বে তথা রোববার থেকে বিচার কাজ চালুর অনুরোধ জানাচ্ছি।
তিনি বলেন, আপিল ও হাইকোর্ট বিভাগের বিতর্কিত, অতিরিক্ত আওয়ামী লীগ, রাজনৈতিকভাবে বিচার করাদের বাদ দিয়ে আগামী রোববার সুপ্রিম কোর্ট যেন চালু হয়।
ছাত্ররা দাবি করছে অনেককে বাদ দেওয়ার তাদের এই দাবির সঙ্গেও একমত বলেও উল্লেখ করেন ব্যারিস্টার খোকন।
তিনি আরও বলেন, সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে অসুস্থ বানিয়ে যারা বিদেশে রেখে পদত্যাগ এবং দেশত্যাগে বাধ্য করেছেন তাদের বিচার করতে হবে।
এএ/

Share your comment :