বেতন বৈষম্য ৩০০ নৃত্যশিল্পীর ধর্মঘট :প্যারিস অলিম্পিক

বেতন বৈষম্য ৩০০ নৃত্যশিল্পীর ধর্মঘট :প্যারিস অলিম্পিক


বাংলাকণ্ঠ ডেস্ক:
আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। এরপর পর্দা উঠবে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া উৎসব অলিম্পিকের। আয়োজক শহর প্যারিসজুড়ে সাজসাজ রব। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ও ফ্রান্স অলিম্পিক সংস্থা। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, অলিম্পিকের আয়োজক কমিটির দাবি উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন ৩ হাজার নৃত্যশিল্পী। এদের মধ্যে বেতন বৈষম্যের অভিযোগ তুলে এসএফএ-সিজিটি সংগঠনের ৩০০ নৃত্যশিল্পী ধর্মঘট করেছেন।
আগামী ২৬ জুলাই জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হবে প্যারিস অলিম্পিকের আনুষ্ঠানিকতা। এর আগে ২৪ জুলাই শুরু অলিম্পিকের মাঠের লড়াই। তবে উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বিপাকে পড়তে যাচ্ছেন আয়োজকরা। বেতন বৈষম্যের অভিযোগে ধর্মঘটে করছেন উদ্বোধনী অনুষ্ঠানের বিপুল সংখক নৃত্যশিল্পী।
ধর্মঘটকারীদের দাবি, অলিম্পিকের দায়িত্বে থাকা পুলিশকর্মী ও পৌরকর্মীদের বেতন ধরা হয়েছে ১৯০০ ইউরো বা ২ লাখ ৪৩ হাজার টাকা। অথচ, উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়া নৃত্যশিল্পীদের পর্যাপ্ত বেতন না দেওয়ার অভিযোগ করা হয়।
যদিও ধর্মঘটে থাকা সংগঠনের নেতাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন অলিম্পিকের আয়োজকরা। সেখানে ১২০ ইউরো বা ১৫ হাজার টাকা বাড়িয়ে নতুন প্রস্তাব দেওয়া হয়। তবে সে প্রস্তাব ফিরিয়ে দিয়ে ধর্মঘট অব্যাহত রেখেছেন নৃত্যশিল্পীরা। এতে শঙ্কা তৈরি হয়েছে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে।
একই দাবিতে ফ্রান্সের বেসরকারি সংস্থায় থাকা আরও অনেক কর্মী ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছেন। তাদের দাবি বর্তমানে ইউরোপজুড়ে চলছে গ্রীষ্মকালীন ছুটি। এ সময়ে আয়োজন হচ্ছে অলিম্পিক। এতে ছুটি চলাকালে কাজ করছেন তারা।
এ জন্য অতিরিক্তি বোনাস দাবি করেছেন ফ্রান্সের বেসরকারি সংস্থাটির অনেক কর্মী। এ দাবি না মানলে ধর্মঘটে যাওয়ার হুমকি দিয়েছেন তারা।
সিটি অব লাভ-প্যারিসজুড়ে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বিশ্বের সেরা ক্রীড়া অ্যাথলেটদের মিলনমেলা বসবে ফ্রান্সের রাজধানীতে। এবারের আসরে অংশ নেবেন ২০৬ দেশের ১০,৫০০ অ্যাথলেট।
এছাড়াও অংশ নেবে জাতীয় অলিম্পিক কমিটির (এনওসি) ‘স্বতন্ত্র নিরপেক্ষ ক্রীড়াবিদ এবং শরণার্থী’ অলিম্পিক দল। চার ইভেন্টে অংশ নেবেন বাংলাদেশের পাঁচ অ্যাথলেট।
চলতি বছর ২৬ জুলাই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে প্যারিস অলিম্পিকের। আনুষ্ঠানিক উদ্বোধনের আগে ফুটবলসহ মাঠে গড়াবে বেশ কয়েকটি ইভেন্ট। ২৪ জুলাই থেকে শুরু ফুটবল ও রাগবি সেভেনস। আর ২৫ জুলাই শুরু হবে আরচারি ও হ্যান্ডবল।
১৯ দিনের ক্রীড়াযজ্ঞ শেষে আগামী ১১ আগস্ট সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে প্যারিস অলিম্পিকের। ৩২ ইভেন্টে ৩২৯ স্বর্ণ পদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন ক্রীড়াবিদরা।
এএ/

Share your comment :