সারাদেশে সংঘর্ষে ৪ শিক্ষার্থী নিহত

সারাদেশে সংঘর্ষে ৪ শিক্ষার্থী নিহত

বাংলাকন্ঠ রিপোর্ট :
চলমান কোটা সংস্কার আন্দােলনে সাধারন শিক্ষার্থীদের সঙ্গে ক্ষমতাসীন সরকারের ছাত্র সংগঠন ছাত্রলীগ ও পুলিশের যৌথ হামলায় ৪ জন শিক্ষার্থী নিহত হয়েছে। পরিস্থিতি সামাল দিতে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, বগুড়ায় বিজিবি মোতায়েন করা হয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও শহরগুলোতে এখনো ত্রিমুখী সংঘর্ষ চলছে বলে খবর পাওয়া যাচ্ছে।

চট্টগ্রামে সংঘর্ষে নিহত ২

চট্টগ্রামে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী এবং অন্যজন পথচারী বলে প্রাথমিকভাবে জানা গেছে।

নিহত শিক্ষার্থীর নাম ওয়াসিম আকরাম (২৩) ও পথচারীর মো. ফারুক (৩৩)। দুজনের মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত আটজন আহত হয়েছেন।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ তসলিম উদ্দীন বিষয়টি নিশ্চিত করে বলেন, নিহতদের একজন চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী। আরেকজন পথচারী।

চট্টগ্রাম নগরের মুরাদপুর-ষোলশহর এলাকায় ছাত্রলীগ-যুবলীগের সঙ্গে কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনায় পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। থেমে থেমে ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটে। ছাত্রলীগের কারো কারো হাতে অস্ত্রও দেখা গেছে।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল সাড়ে ৫টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত মুরাদপুর-ষোলশহর এলাকায় চলছে দুপক্ষের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা। উভয়পক্ষ ইটপাটকেল নিক্ষেপ করছে।

ঢাকা কলেজ এলাকায় সংঘর্ষে যুবক নিহত

ঢাকা কলেজ এলাকায় সংঘর্ষে এক যুবক নিহত হয়েছেন।/ছবি জাগো নিউজ
রাজধানীর ঢাকা কলেজ এলাকায় সংঘর্ষে অজ্ঞাতপরিচয় এক যুবক (২৭) নিহত হয়েছেন।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল পৌনে ৫টার দিকে ওই যুবককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন এক পথচারী। পরে বিকেল সোয়া ৫টার দিকে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

রংপুরে সংঘর্ষে বেরোবি শিক্ষার্থী নিহত
নিজস্ব প্রতিবেদক
রংপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) এক শিক্ষার্থী নিহত হয়েছেন। মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে।

নিহত শিক্ষার্থীর নাম আবু সাঈদ (২৫)। তিনি বেরোবির ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে বেরোবির কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা মিছিল নিয়ে শহরের লালবাগ এলাকা থেকে ক্যাম্পাসের দিকে যান। পরে তারা ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। একপর্যায়ে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। তখন পুলিশ শিক্ষার্থীদের লক্ষ্য করে রাবার বুলেট ছোড়ে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। পরে তাদের হাসপাতালে নেওয়া হলে একজন মারা যান।

বিষয়টি নিশ্চিত করে রংপুর পুলিশ সুপার মো. শাহজাহান বলেন, গুলিতে একজন শিক্ষার্থী নিহত হয়েছেন।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ ইউনুস আলী জাগো নিউজকে বলেন, ‘কয়েকজন শিক্ষার্থীকে আহত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। তাদের মধ্যে একজনকে মৃত অবস্থায় পাওয়া গেছে।’

ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক জিনাত শারমিন কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমি প্রত্যেকটা ব্যাচের সিআরকে (ক্লাস প্রতিনিধি) ফোন করে জানতে পারি আমার ডিপার্টমেন্টের একজন মারা গেছে।’

Share your comment :