নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান কলম্বিয়ার প্রেসিডেন্টের

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান কলম্বিয়ার প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক:
ইহুদিবাদী ইসরায়েলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসির প্রতি আহ্বান জানিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি সেনারা যে বর্বর আগ্রাসন ও গণহত্যা চালাচ্ছে তার প্রতিবাদে তিনি নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান জানান।

শুক্রবার সামাজিক মাধ্যম এক্স পেইজে দেয়া এক পোস্টে গুস্তাভো বলেন, ‘নেতানিয়াহু গাজা উপত্যকায় গণহত্যা বন্ধ করবে না। এজন্যই তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা দরকার।’ গাজা উপত্যকায় একটি আন্তর্জাতিক শান্তি রক্ষী বাহিনী মোতায়নের কথাও বলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট।

এর আগে, গত সপ্তাহে গুস্তাভো ইসরায়েলের সাথে তার দেশের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছিলেন। এছাড়া, গাজায় গণহত্যা চালানোর অভিযোগে দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক বিচার আদালতে যে মামলা দায়ের করেছে সে মামলার প্রতিও সর্বাত্মক সমর্থন দিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট। গাজা উপত্যকায় গণহত্যা চালানোর অভিযোগে ইসরায়েলের সাথে বলিভিয়া, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকা সম্পর্ক স্থগিত করেছে।

এআর-১১/০৫/২৪

Share your comment :