গুলশানের তাজউদ্দীন আহমদ মাঠ ও পার্ক দখলমুক্ত করার দাবি

গুলশানের তাজউদ্দীন আহমদ মাঠ ও পার্ক দখলমুক্ত করার দাবি

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীর গুলশান শহীদ তাজউদ্দীন আহমদ স্মৃতি মাঠ ও পার্কে ‘অবৈধ স্থাপনা’ নির্মাণ কার্যক্রম বন্ধের আহ্বান জানিয়েছেন পরিবেশবাদীরা। শুক্রবার সকালে গুলশানের ১০৯ নম্বর রোডে পার্কের সামনে এক সমাবেশে এই আহ্বান জানান তারা।

সমাবেশে শহীদ তাজউদ্দীন আহমদ স্মৃতি পরিষদের সভাপতি মাহবুবুল করিম বাচ্চুর সভাপতিত্বে বক্তব্য রাখেন পরিবেশবিদ বাপার সহ-সভাপতি ইকবাল হাবিব, লেখিকা জেবুনাহার আনার কলি, মাঠের পরিকল্পনাকারী স্থপতি এম জাকিউল ইসলাম, বাপার সাধারণ সম্পাদক আলমগীর কবির, পবার সাধারণ সম্পাদক মেজবাহ সুমন, পরিবেশ ও আইনজীবী সৈয়দ মাহবুবুল আলম, গ্রিন ভয়েজের সহ-সভাপতি সুমন, পরিবেশবাদী ড. মাহবুবুর রহমান রকেট প্রমুখ।

বক্তারা বলেন, শহীদ তাজউদ্দীন আহমদ স্মৃতি মাঠ ও পার্কটি সবার জন্য উন্মুক্ত করে দিয়েছিল সরকার। কিন্তু মাঠ ও পার্কে গুলশান ইয়ুথ ক্লাব নামে একটি প্রতিষ্ঠান বেআইনিভাবে অবকাঠামো নির্মাণ করে বিভিন্ন বাণিজ্যিক কার্যক্রম করে আসছে। বৃষ্টির পানি শোষণের জন্য রাখা উম্মুক্ত স্থানটি ঢালাই দিয়ে বন্ধ করে ফুটবলের টার্ফ বানাচ্ছে। সবার জন্য উন্মুক্ত খেলার মাঠটি ঘেরাও করে শুধু ক্লাবের ক্রিকেট সদস্যদের জন্য সংরক্ষণ করে দিয়েছে। মাঠে শিশু-কিশোর, সাধারণ মানুষকে প্রবেশ করতে দেওয়া হয় না।

বক্তারা আরও বলেন, এটা কমিউনিটির মাঠ, এটাকে কোনোভাবে স্টেডিয়াম বা ক্লাবের কোচিং মাঠ বানানো যাবে না। এ মাঠকে সবার খেলার জন্য উন্মুক্ত রাখতে হবে। যাতে শিশু-কিশোররা অবাধে প্রবেশ করে খেলতে পারে। পার্কে যেসব বেআইনি অবকাঠামো আছে তা সরাতে হবে। এসময় বক্তারা পার্ক, মাঠ দখল, স্থাপনা তৈরি ও বাণিজ্যিক কার্যক্রম বন্ধে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে কঠোর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। একই সঙ্গে তারা মাঠের ব্যবস্থাপনা সিটি করপোরেশন দ্বারা নিয়ন্ত্রণ করার কথা বলেন।

এআর-০৩/০৫/২৪

Share your comment :