জুয়া ও হুন্ডির কারণে বাড়ছে মুদ্রা পাচার

জুয়া ও হুন্ডির কারণে বাড়ছে মুদ্রা পাচার

নিজস্ব প্রতিবেদক
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সংসদে জানিয়েছেন জুয়া ও হুন্ডির কারণে মুদ্রা পাচার বেড়ে যাচ্ছে, ফলে দেশ হারাচ্ছে প্রচুর বৈদেশিক মুদ্রা। ফলশ্রুতিতে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।
গতকাল বৃহস্পতিবার সংসদ অধিবেশনের চলমান বৈঠকে চট্টগ্রাম-১১ আসনের এমপি এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, বর্তমান সময়ে দেশে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) ও ডিজিটাল পেমেন্টের মাধ্যমে লেনদেনের মাত্রা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। প্রযুক্তিগত এই উন্নয়নের সুবিধা কাজে লাগিয়ে কিছু অসাধু চক্র অনলাইন জুয়া-বেটিং, গেমিং, ফরেক্স, ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং ও হুন্ডি প্রভৃতি অপরাধমূলক কাজে জড়িয়ে পড়েছে। ফলে একদিকে যেমন দেশ হতে মুদ্রা পাচার বেড়ে যাচ্ছে, অপরদিকে দেশ প্রচুর বৈদেশিক মুদ্রা হারাচ্ছে। ফলশ্রুতিতে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এ সময় অর্থমন্ত্রী জানান, অনলাইন জুয়া/বেটিং ও হুন্ডির মাধ্যমে অর্থ পাচার রোধসহ সব ধরনের অর্থ পাচার রোধকল্পে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্ট ইউনিট (বিএফআইইউ) ও সংশ্লিষ্ট অন্যান্য আইন-প্রয়োগকারী সংস্থা একযোগে কাজ করে যাচ্ছে।


বিএফআইইউ এ পর্যন্ত ৪৮ হাজার ৫৮৬টি ব্যক্তিগত এমএফএস হিসাব স্থগিত করেছে। ৫ হাজার ৭৬৬ জন এজেন্টের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য তাদের তথ্য সিআইডিতে পাঠানো হয়েছে। হুন্ডি লেনদেনে জড়িত সন্দেহে ৫ হাজার ২৯টি এমএফএস এজেন্টশিপ বাতিল করা হয়েছে। হুন্ডির সঙ্গে সংশ্লিষ্টতা সন্দেহে ২১টি মানিচেঞ্জার প্রতিষ্ঠান ও এদের স্বার্থসংশ্লিষ্ট ৩৯টি হিসাবের তথ্যাদি সিআইডি-তে প্রেরণ করা হয়েছে। এ পর্যন্ত ১০ হাজার ৬৬৬টি এমএফএস এজেন্ট হিসাবের লেনদেন ব্লক করা হয়েছে।

Share your comment :